চীনের সহযোগিতায় প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠিয়েছে পাকিস্তান। শুক্রবার (৩ মে) চীনের হাইনান থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। পাকিস্তান এই অভিযানের নাম দিয়েছে আইকিউব-কিউ। খবর ডন, এক্সপ্রেস ট্রিবিউন।

pakistan satteliteআইকিউব-কিউ উৎক্ষেপণ

পাকিস্তানের ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির (আইএসটি) চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ সংস্থা সুপারকোর সহযোগিতায় স্যাটেলাইটটি তৈরি করেছে। আইএসটির ওয়েবসাইট ও চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে উৎক্ষেপণ কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়।

স্যাটেলাইট উৎক্ষেপণের পর দেশবাসী ও বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে বলেন, আইকিউব-কিউ স্যাটেলাইট মহাকাশে পাকিস্তানের প্রথম পদক্ষেপ। পারমাণবিক প্রযুক্তির ক্ষেত্রে পাকিস্তানি বিজ্ঞানী, প্রকৌশলী ও দক্ষ কর্মীরা যে দক্ষতা দেখিয়েছিলেন, এই ক্ষেত্রেও তারা সেভাবে তাদের দক্ষতা প্রমাণ করছেন।

pakistan launches its first lunar orbitচাঁদে স্যাটেলাইট পাঠিয়েছে পাকিস্তান

তিনি আইএসটির কোর কমিটি, ডক্টর খুররম খুরশীদ, সুপারকো দলের সকল সদস্যসহ প্রকল্পে যুক্ত সবারকে শুভেচ্ছা জানান।

আইএসটির কোর কমিটির সদস্য ডক্টর খুররম খুরশিদ সংবাদমাধ্যমকে বলেন, চীনের লং মার্চ-৫ রকেটের মাধ্যমে মিশনটি পরিচালিত হচ্ছে। স্যাটেলাইটটি পাঁচ দিনের মধ্যে চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে এবং তিন থেকে ছয় সময়জুড়ে চাঁদের চারদিকে প্রদক্ষিণ করবে।

তিনি জানান, এ স্যাটেলাইটের সাহায্যে চাঁদের পৃষ্ঠের বিভিন্ন অংশের ছবি তোলা হবে। ফলে গবেষণার জন্য পাকিস্তানের নিজস্ব স্যাটেলাইট ছবি থাকবে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.