আপনি পড়ছেন

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আগের বারের চেয়ে ২ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সূচকে দক্ষিণ এশিয়ায় শুধু আফগানিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ শুক্রবার (৩ এপ্রিল) চলতি ২০২৪ সালের এই সূচক প্রকাশ করেছে ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস বা আরএসএফ।

press fredom২০২৪ সালের বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস

বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স প্রকাশিত সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ১৬৫তম। সূচকের মোট ১০০ পয়েন্টের মধ্যে এবার বাংলাদেশ পেয়েছে ২৭.৬৪। আগের বছর ৩৫.৩১ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৩।

দেখা যাচ্ছে, প্রতি বছরই গণমাধ্যমের স্বাধীনতা সূচকে পিছিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০২২ সালে বাংলাদেশ ৩৬.৬৩ পয়েন্ট নিয়ে ছিল ১৬২তম অবস্থানে। তার আগে ২০২১ সালে ৫০.২৯ স্কোর নিয়ে ১৫২তম অবস্থানে ছিল বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ায় মুক্ত গণমাধ্যম সূচকে এবারও শীর্ষে রয়েছে নেপাল। দেশটি ৬০.৫২ পয়েন্ট নিয়ে বৈশ্বিক তালিকার ৭৪তম অবস্থানে রয়েছে। এরপরের অবস্থানেই রয়েছে মালদ্বীপ। দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে থেকে ৫২.৩৬ স্কোর নিয়ে মালদ্বীপের বৈশ্বিক অবস্থান ১০৬তম। দক্ষিণ এশিয়ায় আগের বার শীর্ষে থাকা ভুটান এবার পিছিয়ে তৃতীয় হয়েছে। বৈশ্বিক তালিকায় ৩৭.২৯ স্কোর নিয়ে ভুটানের অবস্থান ১৪৭তম।

চলতি বছর দক্ষিণ এশিয়ার চতুর্থ শ্রীলঙ্কা, পঞ্চম স্থানে পাকিস্তান ও ষষ্ঠ অবস্থানে রয়েছে ভারত। বৈশ্বিক তালিকায় এই তিন দেশের অবস্থান যথাক্রমে ১৫০তম, ১৫২তম ও ১৫৯তম। গত বছর ১৬১তম থেকে দুই ধাপ এগিয়ে এবার ১৫৯তম অবস্থানে উঠেছে ভারত।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সর্বশেষ অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটি ১৯.০৯ স্কোর নিয়ে আগের বারের চেয়ে ২৬ ধাপ পিছিয়ে এবার বৈশ্বিক তালিকায় ১৭৮তম অবস্থানে নাম লিখিয়েছে।

এদিকে এবার বৈশ্বিক তালিকায় শীর্ষস্থান অটুট রেখেছে নরওয়ে। দেশটির স্কোর ৯১.৮৯। শীর্ষ দশের অন্য দেশগুলো হচ্ছে পর্যায়ক্রমে ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, এস্তোনিয়া, পর্তুগাল, আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড ও জার্মানি।