আপনি পড়ছেন

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ১২ মে। আজ শুক্রবার (৩ মে) এ তথ্য নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে অংশ নিয়েছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী।

ssc exam 6ফলের অপেক্ষায় এসএসসি ও সমমানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, আগামী ১২ মে রবিবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে অংশ নেবেন। এ সময় আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা।

এম এ খায়ের জানান, রেওয়াজ অনুযায়ী ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন প্রধানমন্ত্রী। পরে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন। পরে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও স্কুল থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

সারাদেশে গত ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শুরু হয়, শেষ হয়েছে ১২ মার্চ। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন অর্থাৎ দুই মাসের মধ্যে ফল প্রকাশ করার রীতি রয়েছে। সে অনুযায়ী, আগামী ১২ মের মধ্যেই এসএসসির ফল প্রকাশ করার কথা।

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ২৪ হাজার ১৯২ পরীক্ষার্থী । এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন পরীক্ষা দিয়েছে।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছে ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন শিক্ষার্থী।